ভারতের সড়কপথের প্রকারভেদগুলি সংক্ষেপে আলোচনা করো।

সড়কপথের শ্রেণীবিভাগ (Classification of Roadways) :
ভারতে সড়কপথকে প্রধানত ৬টি ভাগে ভাগ করা যায়। যথা-(১) সোনালি চতুর্ভুজ (২) জাতীয় সড়কপথ, (৩) রাজ্য সড়কপথ, (৪) জেলা সড়কপথ, (৫) গ্রাম্য সড়কপথ, (৬) সীমান্তবর্তী সড়কপথ।

(১) সোনালি চতুর্ভুজ (Golden Quadrilateral) : ১৯৯৯ খ্রিস্টাব্দের ২ জানুয়ারি National Highways Authoritys of India (NHAI) এই সড়কপথ নির্মাণে বিশাল কর্মসূচি গ্রহণ করেন।

এর প্রথম পর্যায়ে, সোনালি চতুর্ভুজ কর্মসূচি অনুযায়ী ভারতের চারটি বড় মেট্রোপলিটান শহর-কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাই সড়কপথ দ্বারা যুক্ত করার চেষ্টা করা হয়েছে। এই পথের মোট দৈর্ঘ্য ৫,৮৪৬ কিলোমিটার। দিল্লি থেকে মুম্বাইয়ের দূরত্ব ১৪১৯ কিমি, মুম্বাই থেকে চেন্নাইয়ের দূরত্ব ১২৯০ কিমি, চেন্নাই থেকে কলকাতার দূরত্ব ১৬৮৪ কিমি, কলকাতা থেকে দিল্লির দূরত্ব প্রায় ১৪৫৩ কিমি। 

(২) জাতীয় সড়কপথ (National Highway): যে সড়কপথগুলির নির্মাণ কাজ ও সংরক্ষণ CPWD (Central Public Works Department) করে, সেই পথগুলিকেই জাতীয় সড়কপথ বা রাজপথ বলে। জাতীয় সড়কপথ যদিও মোট সড়কপথের মাত্র ২ শতাংশ অধিকার করে আছে, তবুও এটি মোট পরিবহণের প্রায় ৪৫% পণ্য ও যাত্রী পরিবহণ করে। NHAI বন্দর-সংযোজক পরিকল্পনা (Port Connectivity Programme) এর মাধ্যমে চার চ্যানেল-বিশিষ্ট রাজপথ নির্মাণ ও ভারতের বিভিন্ন বন্দরগুলি সংযুক্ত করার কাজ গ্রহণ করেছে। এই পরিকল্পনা অনুযায়ী হলদিয়া, পারাদ্বীপ, বিশাখাপত্তনম, চেন্নাই, এন্নোর, তিতুকোরিন রাজপথ দ্বারা সংযুক্ত করার কাজ চলছে। 
(৩) রাজ্য সড়কপথ (State Highways): যে সড়কপথগুলি রাজ্য সরকার নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করে সেই সড়কপথগুলিকে রাজা সড়কপথ বলে। এই সড়কপথগুলি সাধারণত রাজ্যের রাজধানী, জেলার সদর কার্যালয় বা গুরুত্বপূর্ণ শহর ও অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলিকে যুক্ত করে। এই সড়কপথগুলি জাতীয় সড়কপথের সঙ্গেও যুক্ত। দৈর্ঘ্য ১৩৭.৯ হাজার কিমি। ভারতের মোট রাজ্য সড়কপথের দৈর্ঘ্য ১৩৭.৯ হাজার কিমি (প্রায়)।
(৪) এ ছাড়াও রয়েছে জেলা সড়কপথ (District Roadways): এই সড়কপথ কেবলমাত্র জেলার সদর শহরের সঙ্গো জেলার অন্যান্য স্থানগুলিকে যুক্ত করে। এই পথের দৈর্ঘ্য প্রায় ৬ লক্ষ কিমি।
(৫) গ্রাম্য সড়কপথ (Village Roads): গ্রামা পথগুলি নিকটবর্তী শহর ও নগরগুলির সাথে যুক্ত হয়। বর্তমানে বহু গ্রাম্য পথ পাকা হয়েছে কিন্তু এগুলি অধিকাংশ কাঁচা, মাটির।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন