কারণ ও কার্যের সম্পর্ক আবশ্যিক'-এই মতের সপক্ষে যুক্তি দাও।

কারণ ও কার্যের সম্পর্ক আবশ্যিক

কার্যকারণ সম্পর্কের পরিপ্রেক্ষিতে লৌকিক মতবাদের ওপর ভিত্তি করেই বুদ্ধিবাদী দার্শনিকগণ কার্য ও কারণের মধ্যে আবশ্যিক সম্পর্কের উল্লেখ করেছেন। এরূপ মতবাদ অনুসারে, কার্য ও কারণের মধ্যে একপ্রকার আবশ্যিকতার সম্পর্ক আছে। অর্থাৎ, কারণের বিষয়টি উত্থাপিত হলে, কার্যের বিষয়টিও উত্থাপিত হয়। উদাহরণস্বরূপ আগুন (কারণ) এবং দহন (কার্য) উভয়ের মধ্যে এই অনিবার্য বা আবশ্যিক সম্বন্ধ বিদ্যমান। কারণ, যখনই আগুনের বিষয়টি উত্থিত হয়, তখনই দহনের বিষয়টি এসে পড়ে। বুদ্ধিবাদী দার্শনিকগণ কারণ ও কার্যের আবশ্যিক সম্পর্কের সপক্ষে কয়েকটি যুক্তির উল্লেখ করেছেন-

প্রথম যুক্তি: 

কার্যকারণের ধারণা সহজাত বলেই তা আবশ্যিক।
বুদ্ধিবাদীরা কার্য ও কারণের ধারণাকে সহজাত ধারণারূপে উল্লেখ করেছেন। আর যে ধারণা সহজাতরূপে গণ্য, তা আবশ্যিকরূপেও স্বীকৃত। তাঁরা দাবি করেন যে, কার্যকারণের সহজাত ধারণা আমাদের আছে বলেই আমরা একটিকে দেখে আর-একটির কথা মনে করি। তাই কার্য থেকে কারণ কখনোই বিচ্ছিন্ন হয়ে থাকতে পারে না। তারা পারস্পরিকভাবে আবশ্যিক সম্পর্কে সম্পর্কিত। 

দ্বিতীয় যুক্তি: 

কারণ ও কার্যের সম্বন্ধ ব্যতিক্রমহীন এবং সে কারণেই তা আবশ্যিক। সাধারণ লোক এবং বুদ্ধিবাদী দার্শনিকগণ দাবি করেন যে, কারণ ও কার্যের মধ্যে যে সম্পর্ক লক্ষ করা যায়, তা ব্যতিক্রমহীনভাবে উপস্থিত থাকে। অর্থাৎ, এরূপ সম্পর্কের ক্ষেত্রে কোনো ছেদ লক্ষ করা যায় না। সুতরাং, কারণ ঘটলে কার্যটি ঘটবেই। এরূপ বিষয়ের ক্ষেত্রে কোনো অন্যথা নেই। উদাহরণ হিসেবে আমরা বলতে পারি যে, বৃষ্টিপাত হলে মাটি ভিজবেই।

তৃতীয় যুক্তি: 
কারণ কার্যকে প্রসত্ত করে বলেই তাদের সম্পর্ক আবশ্যিক। বুদ্ধিবাদী দার্শনিকগণ দাবি করেন যে, কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্পর্ক বিদ্যমান। প্রসক্তি সম্পর্কের ক্ষেত্রে, বৈধ অবরোহ অনুমানে যুক্তিবাক্য থেকে সিদ্ধান্তটি যেমন অনিবার্যভাবে প্রসক্ত হয়, তেমনই কারণের ধারণাটি থেকেও কার্যের ধারণাটি প্রসক্ত হয়। এর ফলে আমরা একটি বিশেষ কারণ থেকে একটি বিশেষ কার্যকে অনিবার্যভাবে অনুমান করতে সমর্থ হই।

মন্তব্য: এই সমস্ত যুক্তির পরিপ্রেক্ষিতে দাবি করা যায় যে, কারণ ও কার্যের সম্পর্ক হল আবশ্যিক। অর্থাৎ, বলা যায় যে, একটিকে বাদ দিয়ে আর-একটি কথা আদৌ ভাবা যায় না। পক্ষান্তরে বলা যায় যে, একটির কথা হলেই অপরটির কথা আবশ্যিক তথা অনিবার্যভাবে এসে পড়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ