728×90 ads

পরিবহণের গুরুত্ব লেখো I

যাত্রী ও জিনিসপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরের পন্থাকে পরিবহণ বলে। অর্থাৎ, যে ব্যবস্থার মাধ্যমে দূরবর্তী স্থানের ব্যবধানকে সময়ের নিরিখে কমানো হয়, তাকেই পরিবহণ বলে।

• পরিবহণের গুরুত্ব (Importance of Transport): যে- কোনো দেশের অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধি বহুলাংশে পরিবহণ ব্যবস্থার ওপর নির্ভরশীল। আধুনিক বিশ্বে পরিবহণের গুরুত্ব নিম্নে আলোচনা করা হল-

(১) অভ্যন্তরীণ ও বৈদেশিক বাণিজ্য : দেশের অভ্যন্তরীণ বাণিজ্যে অর্থাৎ দেশের এক স্থান থেকে অন্য স্থানে পণ্যদ্রব্যের আমদানি, রপ্তানি তথা আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রেও পরিবহণ ব্যবস্থা অপরিহার্য ভূমিকা গ্রহণ করে।

(২) কৃষির উন্নতি: কৃষি পণ্যের আদানপ্রদান, কৃষিজ কাঁচামাল

কারখানায় পৌঁছোনো, কৃষিজ পণ্য বাজারে বিক্রি এবং কৃষিহীন অঞ্চলে কৃষির প্রসারে পরিবহণ ব্যবস্থার গুরুত্ব অনস্বীকার্য।

(৩) শিল্পস্থাপন ও সম্প্রসারণ: কোনো স্থানে শিল্পস্থাপনের জন্য কাঁচামালের আনয়ন এবং শিল্পজাত দ্রব্যসামগ্রী বাজারে নিয়ে যাওয়ার জন্য পরিবহণ ব্যবস্থার প্রয়োজন। 

(৪) প্রাকৃতিক সম্পদের আহরণ ও বণ্টন : দেশের বিভিন্ন প্রান্তে প্রাপ্ত প্রাকৃতিক সম্পদের আহরণ ও তার সুষ্ঠু বণ্টনের জন্য পরিবহণ ব্যবস্থার প্রয়োজন। 

(৫) চাহিদা ও জোগানের কাজে: দেশের নানান প্রাকৃতিক বিপর্যয়ের সময় তথা যে-কোনো দ্রব্যসামগ্রীর চাহিদার সঠিকভাবে জোগান মেটানোর জন্য পরিবহণ ব্যবস্থাই সাহায্য করে।

(৬) প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টি: উন্নত পরিবহণ ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন উৎপাদিত দ্রব্য বিক্রির জন্য বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়। ফলে একচেটিয়া কারবারের অবসান ঘটে ও সুস্থ প্রতিযোগিতামূলক বাজার গড়ে ওঠে।

(৭) বাণিজ্য প্রসার: দেশের বা বিদেশের উৎপাদিত উদ্‌বৃত্ত দ্রব্য বা ঘাটতি দ্রব্য আমদানির ও রপ্তানির মাধ্যমে আদানপ্রদান করা হয় ফলে জাতীয় আয় বৃদ্ধি পায়। এইভাবে বাণিজ্য প্রসার করতে পরিবহণ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(৮) আঞ্চলিক অনগ্রসরতা দূরীকরণ: দেশের মধ্য অবস্থিত কোনো দুর্গম পার্বত্য অঞ্চল, দুর্ভেদ্য অরণ্য অঞ্চল, বন্ধুর ও রুক্ষ মালভূমি অঞ্চল, বা মরুভূমি অঞ্চলের প্রতিকূল পরিবেশে সুষম অর্থনীতির উন্নতি ঘটানোর জন্য পরিবহণ ব্যবস্থার গুরুত্ব অনস্বীকার্য।

(৯) বিশেষায়ণ: উন্নত পরিবহণ ব্যবস্থার ফলে বিশ্বের বিশেষ অঞ্চলে নির্দিষ্ট কোনো দ্রব্য উৎপাদনে বিশেষায়ণ হয়েছে।

(১০) কর্মসংস্থান সৃষ্টি: পরিবহণ ব্যবস্থার উন্নতির সঙ্গে সঙ্গে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।

Post a Comment

0 Comments