স্থলপথ পরিবহণ ব্যবস্থায় রেলপথের গুরুত্ব লেখো।

স্থলপথের সর্বশ্রেষ্ঠ পরিবহণ মাধ্যম হল রেলপথ। দেশের অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ও অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে রেলপথের স্থান সর্বাগ্রে স্থলপথ পরিবহণ ব্যবস্থায় রেলপথের গুরুত্ব নিম্নে আলোচনা করা হল।

রেলপথের গুরুত্ব (Importance of Railways) :

(১) সময় ও গতিবেগ: স্থলপথে পণ্য ও যাত্রী পরিবহণের ক্ষেত্রে রেল হল সর্বাপেক্ষা দ্রুতগামী। এটি স্বল্প সময় সাপেক্ষ পরিবহণ মাধ্যম। নির্দিষ্ট সময়সূচি অনুযায়ী চলে বলে যাতায়াতের সুবিধা রয়েছে। 
(২) পরিবহণ ব্যয়: সড়ক ও বিমানপথ অপেক্ষা রেলপথে পরিবহণ ব্যয় স্বল্প।
(৩) পণ্যের প্রকৃতি : রেলপথে ভারী পণ্য প্রেরণ করা সুবিধাজনক। পণ্য বোঝাই ও গুদামজাত করণের ব্যবস্থা রেল কর্তৃপক্ষের আছে। পচনশীল দ্রব্য, ভারী শিল্প কাঁচামাল, কৃষিজাত পণ্য, শৌখিন দ্রব্য রেলের মাধ্যমে প্রেরিত হয়।
(৪) কর্মসংস্থান: রেলপথ পরিবহণ ব্যবস্থায় বহুলোক নিযুক্ত হয়। রেলপরিবহণ ব্যবস্থা বিশাল কর্মসংস্থান ঘটায়। 
(৫) ক্ষতিপূরণ ব্যবস্থা : রেল পরিবহণ ব্যবস্থার মাধ্যমে প্রেরিত দ্রব্য নষ্ট হয়ে গেলে, রেল কর্তৃপক্ষের কাছ থেকে এর ক্ষতিপূরণ আদায় করা যায়।
(৬) রেলগুদামে পণ্য মজুতের সুবিধা : পণ্য বোঝাই ও খালাসের আগে রেলের গুদামে পণ্য মজুত রাখার সুবিধা আছে।
(৭) ঋণের সুবিধা: রেলে পণ্য বোঝাইয়ের রসিদ গচ্ছিত রেখে ব্যাংক থেকে ঋণ পাওয়া যায়।
(৮) প্রতিরক্ষার ক্ষেত্রে সুবিধা: দেশের অভ্যন্তরে শান্তিশৃঙ্খলা রক্ষা করতে, বহিঃশত্রুর আক্রমণ প্রতিরোধ করতে রেলপথ পরিবহণের গুরুত্ব অগ্রগণ্য, দ্রুত সৈন্য, খাদ্যদ্রব্য, অস্ত্রশস্ত্র প্রেরণে এই মাধ্যমের ভূমিকা যথেষ্ট।
(৯) স্বাচ্ছন্দ্য: রেলে পরিবহণ অনেক বেশি আরামদায়ক ও নিরাপদ।
(১০) জীবন যাত্রার মান উন্নয়ন : রেলপরিবহণ ব্যবস্থার সম্প্রসারণের ফলে দেশের সামাজিক ও অর্থনৈতিক উত্থান ঘটে ফলে, মানুষের জীবনযাত্রার মানের যথেষ্ট উন্নতি ঘটে।
(১১) শিল্প-বাণিজ্যের উন্নতি : শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল বয়ে আনা এবং শিল্পজাত দ্রব্য বাজারজাতকরণে রেলের ভূমিকা অনস্বীকার্য। 
(১২) প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা : বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলে রেলপথের সাহায্যে দুর্যোগ পীড়িতদের কাছে খাদ্য, বস্ত্র, ঔষধপত্র পৌঁছোনো, তাদের রক্ষা ও স্থানান্তর করার কাজও করা যায়।
(১৩) সভ্যতা ও সংস্কৃতির বাহক : শিক্ষাদীক্ষা, সভ্যতা সংস্কৃতির আদানপ্রদানে রেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ