অধিক জলসেচের বিপদ

অধিক জলসেচের বিপদ (Dangers of Overwatering in Irrigation)


প্রয়োজনের তুলনায় অধিক পরিমাণে জলসেচের ফলে শস্য উৎপাদন যেমন ব্যাহত হয়, তেমনি মৃত্তিকার স্বাস্থ্যেরও অবনতি ঘটে। অধিক জলসেচজনিত বিপদগুলিকে প্রত্যক্ষ ও পরোক্ষ-এই দুটি ভাগে ভাগ করে আলোচনা করা যেতে পারে।


প্রত্যক্ষ বিপদ: 


(i) কৃষিজমির গুণগত মানের অবনমন : জলসেচের সুবিধা থাকায় সারাবছরব্যাপী ফসল উৎপাদনের ফলে কৃষিজমির উর্বরতা হ্রাস পায়। (ii) অক্সিজেনের ঘাটতি: অতিরিক্ত জলসেচের ফলে ভূমি জলমগ্ন হয়ে পড়ে এবং জলমগ্ন মৃত্তিকায় অক্সিজেনের ঘাটতি থাকায় উদ্ভিদের মূল পর্যাপ্ত অক্সিজেন পায় না। (iii) উদ্ভিদের বৃদ্ধিজনিত সমস্যা: জলমগ্ন ভূমিভাগে শক্তির পরিবহণ কম হওয়ায় উদ্ভিদের বৃদ্ধির ক্ষেত্রে সমস্যা লক্ষ করা যায়। (iv) উদ্ভিদের শিকড়ের রোগ: জলমগ্ন মৃত্তিকায় জীবাণুর ক্রিয়াশীলতা বৃদ্ধি পাওয়ায় উদ্ভিদের শিকড়ে পচন রোগ জনিত সমস্যা দেখা যায়। (v) উদ্ভিদের অন্যান্য রোগ: জলমগ্ন ভূমিভাগে উদ্ভিদ বিভিন্ন রোগে আক্রান্ত হয়। (vi) উপকারী প্রাণীর মৃত্যু: অতিরিক্ত মাত্রায় জলসেচের ফলে মাটির বিভিন্ন উপকারী প্রাণী, যেমন-ব্যাকটেরিয়া, কেঁচো প্রভৃতির মৃত্যু হয়। (vii) মৃত্তিকার তাপমাত্রা হ্রাস: অধিকমাত্রায় জলসেচের কারণে মাটির তাপমাত্রা হ্রাস পায় এবং এর ফলস্বরূপ উদ্ভিদের বৃদ্ধি ও ব্যাকটেরিয়া কার্যকলাপ ব্যাহত হয়। (viii) বিষাক্ত পদার্থ সৃষ্টি: দীর্ঘ সময় ধরে মাটি জলমগ্ন থাকার ফলে বিভিন্ন বিষাক্ত পদার্থ যেমন-ভোলাটাইল ফ্যাটি অ্যাসিড (Volatile Fatty Acid), হাইড্রোজেন সালফাইড প্রভৃতি উৎপন্ন হয়।  (ix) জলদূষণের সমস্যা: ভূমিতে অতিরিক্ত জলসেচের ফলে জলপ্রবাহের সঙ্গে ব্যবহৃত রাসায়নিক সার ও কীটনাশক ধুয়ে গিয়ে সংলগ্ন জলাশয়ে এসে পড়ে এবং জলদূষণ ঘটায়। 


পরোক্ষ বিপদ: 


লবণাক্ততার সমস্যা: অধিক জলসেচের কারণে মাটির নীচের স্তর থেকে লবণ কৈশিক প্রক্রিয়ার মাধ্যমে মাটির উপরিস্তরে এসে সঞ্চিত হয় এবং ফলস্বরূপ মৃত্তিকা ক্ষারকীয় হয়ে পড়ে ও ফসল উৎপাদন ব্যাহত হয়। ভৌমজলের পরিমাণ হ্রাস: অতিরিক্ত মাত্রায় ভৌমজল উত্তোলনের ফলে ভৌমজলের পরিমাণ হ্রাস পায় এবং শুষ্ক ঋতুতে জল পাওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা যায়। পানীয় জলের ঘাটতি : ভৌমজলের পরিমাণ হ্রাসের ফলে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে পানীয় জলের ঘাটতিজনিত সমস্যা লক্ষ করা যায়। উদ্ভিদের বিনাশ : ভৌমজলস্তরের উচ্চতা হ্রাসের ফলে অনেক ক্ষেত্রেই উদ্ভিদের বৃদ্ধি ব্যাহত হয় এবং উদ্ভিদের মৃত্যু ঘটে। ভূমির অবনমন : অধিক মাত্রায় জলসেচের জন্য প্রচুর পরিমাণে ভৌমজল উত্তোলন করায় ভূগর্ভে শূন্যস্থান তৈরি হয় এবং সেখানে জলের চাপ হঠাৎ হ্রাস পেলে উপরের ভূমিভাগের অবনমন ঘটে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ