লকের মতে ধারণা কয়প্রকার ও কী কী?

লকের মত অনুযায়ী ধারণার প্রকারভেদ


দার্শনিক লক কখনোই বস্তু বা বিষয়ের সাক্ষাৎ জ্ঞান স্বীকার করেননি। তাঁর মতে, ধারণাই বস্তু বা বিষয়ের প্রতিনিধিত্ব করে। আমরা শুধু ধারণার মাধ্যমেই বস্তু বা বিষয়ের জ্ঞান লাভ করে থাকি।

ধারণালান্ডের মাধ্যম: 


লকের মতে, আমরা ধারণা লাভ করি দু- ভাবে-সংবেদন এবং অন্তর্দর্শনের মাধ্যমে। সংবেদনের মাধ্যমে আমরা বাহ্য বস্তুর ধারণা লাভ করি। কিন্তু অন্তর্দর্শনের সাহায্যে লাভ করি আন্তর বিষয়ের ধারণা। লকের মতে ধারণা হল দু-প্রকার-সরল ধারণা এবং জটিল ধারণা।

সরল ধারণা: সরল ধারণা হল সেই সমস্ত ধারণা যেগুলিকে মন সরাসরিভাবে সংবেদন অথবা অন্তর্দর্শনের মাধ্যমে প্রত্যক্ষ করতে পারে। এই ধারণাগুলি হল সর্বাপেক্ষা সরল ও ক্ষুদ্রতম ধারণা। এগুলিকে আর বিশ্লেষণ করা যায় না। এই সমস্ত সরল ধারণাই হল জ্ঞানের মৌল উপাদান। লক তাই বলেন-ধারণাসমূহের মধ্যে মিল বা অমিল প্রত্যক্ষ করাই হল জ্ঞান। লকের মতে, সরল ধারণা চারপ্রকার-

[1] একটিমাত্র ইন্দ্রিয়ের মাধ্যমে প্রাপ্ত: এমন কতকগুলি সরল ধারণা পরিলক্ষিত হয় যেগুলি একটিমাত্র ইন্দ্রিয় সংবেদনের মাধ্যমেই পাওয়া যায়। যথা-রূপ, রস, গন্ধ, স্পর্শ ও শব্দ ইত্যাদি। যেমন- আমরা রূপকে চক্ষুর মাধ্যমে, গন্ধকে নাসিকার মাধ্যমে এবং শব্দকে কর্ণের মাধ্যমে প্রত্যক্ষ করি ইত্যাদি।

2] একাধিক ইন্দ্রিয়ের মাধ্যমে প্রাপ্ত: এমন কতকগুলি সরল ধারণা পরিলক্ষিত হয় যেগুলি একাধিক ইন্দ্রিয় সংবেদনের মাধ্যমে লাভ করা যায়। যথা-গতি, বিস্তৃতি ইত্যাদি। এই ধরনের ধারণাগুলিকে লাভ করতে হলে চক্ষু এবং ত্বক উভয় ইন্দ্রিয়েরই প্রয়োজন হয়।

[3] অন্তরিন্দ্রিয়ের মাধ্যমে প্রাপ্ত: এমন কতকগুলি সরল ধারণা পরিলক্ষিত হয়, যেগুলি শুধু অন্তরিন্দ্রিয়ের দ্বারাই লাভ করা যায়। যেমন-ইচ্ছা, অনুভূতি, স্মৃতি প্রভৃতির ধারণা।

[4] সংবেদন ও অন্তর্দর্শনের মাধ্যমে প্রাপ্ত: এমন কতকগুলি সরল 

ধারণা পরিলক্ষিত হয়, যেগুলিকে কেবল সংবেদন অথবা অন্তর্দর্শনের মাধ্যমে লাভ করা যায় না। এই ধারণাগুলিকে লাভ করার জন্য সংবেদন ও অন্তর্দর্শন- উভয়েরই প্রয়োজন। যেমন-সুখ, দুঃখ, ঐক্য, অস্তিত্ব ইত্যাদি।

জটিল ধারণা

জটিল ধারণা হল এমন সব ধারণা, যেগুলিকে বিশ্লেষণ করলে আমরা একাধিক সরল ধারণা লাভ করি। জটিল ধারণাগুলিকে মন সৃষ্টি করতে পারে, আবার ধ্বংসও করতে পারে। লকের মতে, সরল ধারণাগুলির ক্ষেত্রে মন নিষ্ক্রিয় থাকলেও জটিল ধারণা গঠনের ক্ষেত্রে মন নিষ্ক্রিয় থাকে না। 

জটিল ধারণাগঠনের তিনটি প্রক্রিয়া: 


লকের মতে, মন তিনটি প্রক্রিয়ায় জটিল ধারণা গঠন করেㅡ [1] সংযুক্তিকরণ, [2] সম্বন্ধীকরণ এবং [3] অমূর্তিকরণ। সংযুক্তিকরণের মাধ্যমে আমরা বিভিন্ন সরল ধারণাকে একত্রিত করে একটি জটিল ধারণা গঠন করি। যেমন-স্কুল, কলেজ, লাইব্রেরি ইত্যাদির ধারণা। আবার সম্বন্ধীকরণের মাধ্যমে আমরা দুটি সরল ধারণার সহযোগে একটি জটিল ধারণা গঠন করি। যেমন, স্বামী- স্ত্রীর ধারণা, ছাত্র-শিক্ষকের ধারণা ইত্যাদি। আবার অনেক সময় আমাদের মন একই শ্রেণির অন্তর্গত একটি সাধারণ বৈশিষ্ট্যকে অমূর্তিকরণের মাধ্যমে জটিল ধারণা গঠন করে। যেমন- 'প্রাণিত্ব', 'মনুষ্যত্ব', 'শ্বেতত্ব' ইত্যাদির ধারণা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ