ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে?

ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে?

দুর্গা পূজা, হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব, শুধুমাত্র ভারতবর্ষেই নয়, বিশ্বের আরও অনেক দেশে উদযাপিত হয়। ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধনের মাধ্যমে এই উৎসব বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এবং প্রতি বছর আন্তরিকতার সাথে পালিত হয়। এটি প্রধানত ভারত, বাংলাদেশ, নেপাল, ভূটান, পাকিস্তান, শ্রীলংকা, থাইল্যান্ড, মালদ্বীপ, মায়ানমার, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকস্তান, উজবেকিস্তান, আফগানিস্তান ইত্যাদি দেশে পালিত। এই দেশগুলির অধিকাংশ এশিয়ায় অবস্থিত হলেও দূর্গা পূজা উল্লেখযোগ্য সংখ্যক দেশের বাসিন্দারা পালন করে। দূর্গা পূজা বিভিন্ন দেশে বিভিন্ন রীতিতি এবং উৎসবের সাথে পালন করা হয়, তবে পূজার মূল উদ্দেশ্য একই থাকে। এই উৎসবে দুর্গার মূর্তির প্রতি ভক্তি এবং দুর্গার শক্তি এবং অধিকারের বিশ্বাস প্রকাশ করা হয়। দূর্গা পূজা হল একটি প্রমুখ হিন্দু উৎসব যা সাধারণভাবে শারদীয়া নবরাত্রি হিসেবে পরিচিত। এই উৎসবের সময়ে হিন্দুদের বিভিন্ন পর্বে অনেক পূজা ও উৎসব পালন করা হয়। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে দূর্গা পূজা হল একটি মুখ্যমূল্যের হিন্দু উৎসব। এই উৎসবের সময়ে পূজা পাঠ, আরতি, ভক্তিগান, নাচ গানের মাধ্যমে মা দুর্গার প্রতি শ্রদ্ধা ও ভক্তি প্রকাশ করা হয়। এই উৎসবে সারা রাজ্যটি উৎসবের ভাবে উদ্বেগকর এবং আনন্দময় হয়ে উঠে।

দূর্গা পূজা একটি অধিবাস্য হিন্দু উৎসব যা ভারতবর্ষের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যতম উৎসব হিসেবে পরিচিত। এই উৎসবে মা দুর্গার প্রতি ভক্তি ও শ্রদ্ধা প্রকাশের সাথে সাথে বিভিন্ন আশীর্বাদ প্রাপ্তির প্রতীক হিসেবেও পরিচিত। দূর্গা পূজা বাংলাদেশ, নেপাল, ভূটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালদ্বীপ, মায়ানমার, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকস্তান, উজবেকিস্তান, আফগানিস্তান ইত্যাদি দেশেও উৎসব হিসেবে উল্লেখযোগ্য প্রদর্শিত হয়।

দূর্গা পূজা উৎসবের সময় বাস্তবায়িত অভিজ্ঞতা এবং আনন্দময় উৎসবে পরিণত হয়। পূজার আগমন, পূজা পাঠ, আরতি, ভক্তিগান, নাচ গানের মাধ্যমে মা দুর্গার প্রতি শ্রদ্ধা ও ভক্তি প্রকাশ করা হয়। এই উৎসবে সারা রাজ্যটি উৎসবের ভাবে উদ্বেগকর এবং আনন্দময় হয়ে উঠে।

দূর্গা পূজা বিভিন্ন দেশে বিভিন্ন রীতিতি এবং উৎসবের সাথে পালন করা হয়, তবে পূজার মূল উদ্দেশ্য একই থাকে। এই উৎসবে দুর্গার মূর্তির প্রতি ভক্তি এবং দুর্গার শক্তি এবং অধিকারের বিশ্বাস প্রকাশ করা হয়।

এই উৎসবে সারা বিশ্বের বাঙালি সম্প্রদায়ের জন্য একটি মুখ্য উৎসব হিসেবে গণ্য দূর্গা পূজা বাংলাদেশ, ভারত, নেপাল ও অন্যান্য দেশে পালন করা হয়।

ভারতবর্ষের ছাড়া দূর্গা পূজা করা হয় বাংলাদেশ, নেপাল, ভূটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালদ্বীপ, মায়ানমার, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকস্তান, উজবেকিস্তান, আফগানিস্তান ইত্যাদি দেশে। এই দেশগুলির অধিকাংশ এশিয়ায় অবস্থিত হলেও দূর্গা পূজা উল্লেখযোগ্য সংখ্যক দেশের বাসিন্দারা পালন করে। এই দেশগুলিতে দূর্গা পূজা বিভিন্ন রীতিতি এবং উৎসবের সাথে পালন করা হয়, তবে পূজার মূল উদ্দেশ্য একই থাকে - দুর্গার মূর্তির প্রতি ভক্তি এবং দুর্গার শক্তি এবং অধিকারের বিশ্বাস প্রকাশ। এই উৎসবে সাধারণভাবে পূজা পাঠ, আরতি, ভক্তিগান, নাচ গানের মাধ্যমে মা দুর্গার প্রতি শ্রদ্ধা ও ভক্তি প্রকাশ করা হয়।

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন