ভারতবর্ষ ছাড়াও সরস্বতী পূজা করা হয় কোন কোন দেশে?

ভারতবর্ষ ছাড়াও সরস্বতী পূজা করা হয় কোন কোন দেশে?

সরস্বতী পূজা একটি হিন্দু উৎসব যা জ্ঞান, শিল্প এবং সঙ্গীতের দেবী সরস্বতীর পূজার জন্য উৎসর্গীকৃত। এই উৎসবটি ভারত, নেপাল, বাংলাদেশ, মালয়েশিয়া, সিঙ্গাপুর, মরিশাস, ফিজি, সুরিনাম, গায়ানা, ত্রিনিদাদ ও টোবাগো, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সহ বিশ্বের অনেক দেশে পালিত হয়।

ভারত

ভারতে, সরস্বতী পূজা সাধারণত হিন্দু ক্যালেন্ডারের মাঘ মাসের পূর্ণিমার দিন পালিত হয়। এই দিনটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, যারা তাদের বই এবং কলমের পূজা করে এবং সরস্বতীর কাছে জ্ঞান এবং সাফল্যের জন্য প্রার্থনা করে।

নেপাল

নেপালে, সরস্বতী পূজাকে "বসন্ত পঞ্চমী" বলা হয় এবং এটি হিন্দু ক্যালেন্ডারের মাঘ মাসের পূর্ণিমার দিন পালিত হয়। এই দিনটি নেপালের একটি জাতীয় ছুটির দিন এবং এটি শিক্ষার্থী, শিক্ষক এবং বুদ্ধিজীবীদের জন্য একটি বিশেষ দিন।

বাংলাদেশ

বাংলাদেশে, সরস্বতী পূজা হিন্দু ক্যালেন্ডারের মাঘ মাসের পূর্ণিমার দিন পালিত হয়। এই দিনটি বাংলাদেশের একটি সরকারী ছুটির দিন এবং এটি শিক্ষার্থী, শিক্ষক এবং বুদ্ধিজীবীদের জন্য একটি বিশেষ দিন।

অন্যান্য দেশ

মালয়েশিয়া, সিঙ্গাপুর, মরিশাস, ফিজি, সুরিনাম, গায়ানা, ত্রিনিদাদ ও টোবাগো, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে বসবাসকারী হিন্দু সম্প্রদায়গুলিও সরস্বতী পূজা পালন করে। এই দেশগুলিতে, উৎসবটি সাধারণত হিন্দু ক্যালেন্ডারের মাঘ মাসের পূর্ণিমার দিন পালিত হয়।

উৎসবের আচার-অনুষ্ঠান

সরস্বতী পূজার আচার-অনুষ্ঠান দেশভেদে কিছুটা ভিন্ন হতে পারে। যাইহোক, কিছু সাধারণ আচার-অনুষ্ঠানের মধ্যে রয়েছে:

সরস্বতীর মূর্তি বা ছবি স্থাপন করা

ফুল, ফল এবং মিষ্টি দিয়ে দেবীর পূজা করা

বেদ মন্ত্র পাঠ করা

শিক্ষার্থীদের দ্বারা বই এবং কলমের পূজা করা

জ্ঞান এবং সাফল্যের জন্য প্রার্থনা করা

সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিযোগিতা আয়োজন করা

উপসংহার:

যদিও সরস্বতী পূজার উৎপত্তি ভারতে, এটি আজ বিশ্বব্যাপী হিন্দুদের কাছে একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। জ্ঞান ও শিক্ষার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করার জন্য এবং দেবী সরস্বতীর কাছে আশীর্বাদ প্রার্থনার জন্য এই দিনটি উদযাপিত হয়।

আরও পড়ুন:- ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে?

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ফরাসি বিপ্লবে দার্শনিকদের অবদান আলোচনা করো।

মাত্র এক ক্লিকেই ছবি থেকে ইমোজি কিভাবে রিমুভ করবেন ?

ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তিগ্রহের উপায় কী?