ভারতে নগরায়ণের সমস্যাগুলি সম্পর্কে লেখো।

নগরায়ণের সমস্যা (Problems of Urbanisation) :

১ অপরিকল্পিত নগরায়ণ (Unplanned Urbanisation) :

আমাদের দেশে অধিকাংশ শহর, নগর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। এর ফলে রাস্তাঘাটে যানজট, আবর্জনার সঠিক জায়গা না-থাকায় রাস্তা ঘাট নোংরা হওয়া, বর্জ্য ব্যবস্থা প্রায় থাকে না বললেই চলে, স্বল্প বৃষ্টিতে রাস্তাঘাটে জল দাঁড়িয়ে যায়, এক অস্বাস্থ্যকর পরিবেশ রচনা করে ও জনঘনত্ব বৃদ্ধি পায়, কলকাতা, মুম্বাই, চেন্নাই, হায়দরাবাদে স্থানাভাব গুরুতর সমস্যার সৃষ্টি করেছে।

২ মানুষজনের শহরমুখী হওয়ার প্রবণতা (People's tendency to settle in cities): মূলত উন্নত কর্মক্ষেত্র, শিক্ষা, স্বাস্থ্য-স্বাচ্ছন্দ্যের তাগিদে বহু মানুষ গ্রাম ছেড়ে শহর অভিমুখী হয় ফলে অভ্যন্তরীণ পরিব্রাজন ঘটে। এ ছাড়া বাইরে থেকেও (বিদেশ) বহু মানুষ এই সমস্ত শহরে ভিড় করায় জনগণের চাপ শহরগুলিতে বাড়ে ফলে দূষণ সমস্যা, অতিজনাকীর্ণতা লক্ষ করা যায়।

৩ পরিকাঠামোর অভাব (Lack of Infrastructure): বিভিন্ন

পরিকাঠামোগত অভাবগুলি হল :

• বসতি (Settlement) : নগরায়ণের ফলে যে পরিব্রাজনের সৃষ্টি হয় তার ফলে বসতবাড়ির সমস্যার সৃষ্টি হয়। স্বল্প উপার্জন ও জমির অভাব, গৃহনির্মাণের সামর্থ না-থাকা প্রভৃতির কারণ জনসংখ্যার বৃদ্ধির হারের সাথে বাড়ির প্রসার হয় না। এ ছাড়াও বস্তি ও দখলদারির সমস্যা বৃদ্ধি পায়। অন্ধ্রপ্রদেশ, মুম্বাই প্রভৃতি শহরে বস্তি জনসংখ্যা সর্বাধিক।

• পরিবহণ সমস্যা (Problem of Transport) : মহানগরে ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে পরিবহণ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়। যানজট সমস্যার সাথে সাথে বায়ুদূষণের মাত্রাও বৃদ্ধি পায়, মহানগরে পথ দুর্ঘটনার সংখ্যাও বেশি।

• স্বাস্থ্য সমস্যা (Health Issues) : নগরায়ণের ফলে বস্তি এলাকার প্রসার-পরিশুদ্ধ পানীয় জলের অভাব, বায়ুদূষণ-এর ফলে জনগণের স্বাস্থ্যে কুপ্রভাব পড়ে, অনিদ্রা, হাপানি, উদরাময়, ক্লান্তি প্রভৃতি সমস্যা দেখা যায়।

• শিক্ষা সংক্রান্ত সমস্যা (Education Problem) : নগরায়ণের ফলে শিক্ষাব্যবস্থায় বিরুপ প্রভাব পড়ে, অতিরিক্ত জনসংখ্যার চাপে সবাই শিক্ষাগ্রহণের সুযোগ পায় না। যার ফলে পরিব্রাজন ঘটে এ ছাড়াও বেকারত্ব বৃদ্ধি পায় ও পৌর অপরাধ মাত্রা বৃদ্ধি পায়।

• বিদ্যুৎ সমস্যা (Electricity Problem) : বসতির পরিমাণের সাথে সাথে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ যেভাবে অনেক স্থানে বাড়ে না, ফলে লোডশেডিং-এর মাত্রা বাড়তে থাকে।

• জলনিকাশির সমস্যা (Problems Related to Sewage System): অতিরিক্ত নগরায়ণের প্রভাবে সবস্থানে জলনিকাশি ব্যবস্থা গড়ে ওঠে না। ভারতে ৩৫-৪০% পৌর জনসংখ্যার নোংরা জলনিকাশি ব্যবস্থা আছে। এ ছাড়াও যথাযথভাবে ভূগর্ভস্থ নর্দমা নির্মাণ না-হওয়ায় গৃস্থলির জল উপচে পড়ে। এ ছাড়াও বৃষ্টির সময় বেশিরভাগ শহরেই জল জমে বানভাসি অবস্থার সৃষ্টি হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ