কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ আছে।"—এই বক্তব্যের সপক্ষে ইউয়িংয়ের যুক্তি কী?

কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ বিষয়ে ইউয়িংয়ের যুক্তি


বুদ্ধিবাদী দার্শনিকদের মতানুসারে কারণ ও কার্যের মধ্যে একপ্রকার আবশ্যিক বা অনিবার্য সম্পর্ক আছে। কার্যকারণ সম্পর্কিত এরূপ অনিবার্য সম্পর্ককে অধ্যাপক ইউয়িং (Ewing) তর্কবিজ্ঞানসম্মত বা যৌক্তিক অনিবার্যতা (logical necessity) রূপে উল্লেখ করেছেন। এরূপ যৌক্তিক বা তর্কবিজ্ঞানসম্মত অনিবার্যতাকেই বলা হয় প্রসক্তি সম্বন্ধ (entailment relation)। কারণ ও কার্যের মধ্যে যে প্রসক্তি সম্বন্ধ আছে, তার সপক্ষে ইউয়িং দুটি যুক্তির উল্লেখ করেছেন-

প্রথম যুক্তি: হেতুবাক্য থেকে সিদ্ধান্তটি যেমন নিঃসৃত হয়, তেমনই কারণ থেকে কার্যটিও নিঃসৃত হয়। যেমন-

সকল কবি হন দূরদৃষ্টিসম্পন্ন (হেতুবাক্য)।

রবীন্দ্রনাথ হন কবি (হেতুবাক্য)।

.. রবীন্দ্রনাথ হন দূরদৃষ্টিসম্পন্ন (সিদ্ধান্ত)।

ব্যাখ্যা: তর্কবিজ্ঞানে আমরা অবরোহ অনুমানের ক্ষেত্রে হেতুবাক্য থেকে

একটি সিদ্ধান্তকে প্রতিষ্ঠা করি। এরূপ অনুমানের সিদ্ধান্তটি যুক্তিবাক্য তথা হেতুবাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয়। যুক্তিবাক্য তথা হেতুবাক্যের সত্যতার ওপর সিদ্ধান্তের সত্যতাও নির্ভর করে। অনুরূপভাবে, কারণের ধারণা থেকে কার্যের ধারণাটিও অনিবার্যভাবে নিঃসৃত হয়। এর ফলে কারণটি উপস্থিত থাকলে কার্যটি অবশ্যই ঘটে। তাই কার্যটির সত্যতা কারণের সত্যতার ওপর নির্ভরশীল হয়। অর্থাৎ, কারণ কার্যকে প্রসত্ত (entail) বা নির্দেশ করে। সুতরাং, কারণ ও কার্যের অন্তঃস্থিত সম্বন্ধ হল যৌক্তিক প্রসক্তি-জাতীয় এক অনিবার্যতার সম্বন্ধ।

দ্বিতীয় যুক্তি: দুটি ঘটনার পূর্বাপর সম্বন্ধ অভিজ্ঞতালব্ধ হলেও, তাদের কার্যকারণ সম্বন্ধ অভিজ্ঞতালব্ধ নয়, তা হল প্রসক্তিলব্ধ।

ব্যাখ্যা: কার্যকারণ সম্বন্ধ প্রতিষ্ঠিত হয় দুটি ঘটনার মধ্যে। দুটি ঘটনার

পূর্বাপর সম্বন্ধ আমরা আমাদের অভিজ্ঞতায় পেয়ে থাকি। কিন্তু তাদের অন্তঃস্থিত কার্যকারণ সম্বন্ধকে আমরা কখনোই অভিজ্ঞতার মাধ্যমে লাভ করতে পারি না। যৌক্তিক প্রসক্তি তত্ত্ব অনুযায়ী আমরা যদি কারণকে হেতুরূপে গণ্য করি, তাহলে বিশেষ একটি কারণ থেকে কেন একটি বিশেষ কার্য ঘটে, তার ব্যাখ্যা পাওয়া যায়। অর্থাৎ, কারণ ও কার্যের মধ্যে হেতুবাক্য ও সিদ্ধান্তের মতো যদি প্রসক্তি সম্বন্ধ স্বীকৃত হয়, তাহলে কারণের ধারণা থেকে কার্যের ধারণা অনিবার্যভাবে এসে পড়ে। অতএব আমরা বলতে পারি যে, হেতুরূপ আগুনের সঙ্গে দহনরূপ কার্যের প্রসক্তি তথা অনিবার্য সম্বন্ধ বিদ্যমান।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন